ভীষণ আঘাত পাওয়ার আমরা মনে মনে একদিন সব ঠিক হয়ে যাবে | আসলে কোনো কিছু ঠিক হয় না বরং সময়ের সাথে সাথে মানিয়ে নিতে শিখে যাই , কয়েক বছর আগে যখন তোমার মন ভেঙে ছিলো তখন তুমি খুব আঘাত পেয়েছিল . তুমি হয় তো ভেবে ছিলে হয়তো আর কখনো স্বাভাবিক হতে পারবে না . কিন্তু আজ তুমি দেখাও দিব্যি ভালো আছো , ভালো ভাবে বেচে আছো. তুমি যে কষ্টটা পেয়ে মনে করেছো কখনো স্বাভাবিক হতে পারবে না , একটু অপেক্ষায় করেই দেখো আজ যে কষ্টটা তোমার কাছে বড়ো মনে হচ্ছে তখন তুমি নিজেই বলব এই ছোট্ট বিষয় টা নিয়ে এতটা দিন মন খারাপ করা বসে থাকের কোনো মানেই ছিল না . ছোট্ট বেলায় প্রিয় খেলনা টি হারিয়ে গেলে আমরা কতই না কেঁদেছি , অথচ এখন দেখ , প্রিয় কোনো কিছু হারিয়ে গেলে সে আগের মতন আমরা কেউ কাঁদিনা. ঠিক তেমনি ভাবে এখন যতই কষ্ট হোক না কেন আর এ সব ভেবে কষ্ট হবে না.

প্রেমিকের ধোকা খায় যে মেয়েটা নিজেকে শেষ করে দেবে বলে ভেবে রেখেছিল সেও এখন তখন কার কথা ভেবে মুচকে হাসি দেয়. প্রেমিকের ছেড়ে যাবার পর যে ছেলেটা সুসাইড করবে বলে ভেবেছিল সেও এখন এসব ভেবে নিজেকে গাঁধা ভেবে লজ্জিত হবে , ভালো মন্দ মিশিয়ে আমাদের জীবন , ভালো সময় আসবে খারাপ সময় ও আসবে আমাদের দুটাই উপভোগ করতে হবে. ভালো তা গ্রহণ করা নিলাম আর খারাপ তা ক যদি আমরা গ্রহণ না করে থাকি , তাহলে আমরা ভালোটা বুজবই বা কি করে. যে কোনটা বেশি ভালো ছিল আমাদের কাছে. যে মেয়েটা সারারাত না ঘুমিয়ে বালিশ ভিজিয়ে কেঁদেছিলো , সেও একদিন না কেঁদে ঘুমিয়ে পড়বে , যে ছেলেটা প্রতি রাত নেশা করতো সেও একদিন নেশা ছেড়ে দিবে.

অল্প আঘাতেই যার চোখে পানি চলে আসতো সেও একদিন অধিক আঘাত পেলেও তার চোখে আর জল আসবে না, তোমার বয়স যত বাড়বে তোমার সহ্য করার ক্ষমতা তো তো বেশি বৃদ্ধি পাবে, ছোট খাটো বিষয় নিয়ে এখন তোমার তীব্র ভাবে মন খারাপ হবে না . নিজেই বুঝতে পারবে যে এই সব ছোট খাটো বিষয় তোমাকে অরে স্পর্শ করতে পারে না কারণ তুমি বড় হয়ে গেছ .